বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১

| অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
২০:৩৮, ২২ নভেম্বর ২০২১

মহানগর ডেস্ক

ধনীদের কর ফাঁকি—বছরে ১৪ কোটি ডলার রাজস্ব হারাচ্ছে বাংলাদেশ

প্রকাশের সময়: ২০:৩৮, ২২ নভেম্বর ২০২১

মহানগর ডেস্ক

ধনীদের কর ফাঁকি—বছরে ১৪ কোটি ডলার রাজস্ব হারাচ্ছে বাংলাদেশ

প্রতীকী ছবি

বহুজাতিক ও অতি ধনীদের কর ফাঁকির কারণে প্রতি বছর প্রায় সাড়ে ১৪ কোটি ডলার রাজস্ব হারাচ্ছে বাংলাদেশ। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২৩৭ কোটি টাকা। ‘দ্য স্টেট অফ ট্যাক্স জাস্টিস ২০২১’ শিরোনামের বৈশ্বিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ​এই অর্থ বার্ষিক কর রাজস্বের প্রায় এক শতাংশ ও মাথাপিছু প্রায় এক ডলারের সমান।

কর ন্যায্যতার বৈশ্বিক জোট ‘ট্যাক্স জাস্টিস নেটওয়ার্ক’ ও গ্লোবাল ইউনিয়ন ফেডারেশন পাবলিক সার্ভিসেস ইন্টারন্যাশনাল ‘দ্য স্টেট অব ট্যাক্স জাস্টিস ২০২১’ শিরোনামের প্রতিবেদনটি যৌথভাবে প্রকাশ  করা হয়েছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, এই কর রাজস্ব ৮৩ লাখ ৬৯ হাজার ৯৯১ জনকে বা মোট জনসংখ্যার ৫ দশমিক ৩ শতাংশকে করোনাভাইরাসের টিকা দেওয়ার জন্য যথেষ্ট। এই অর্থ স্বাস্থ্য খাতের মোট বরাদ্দের ১৪ দশমিক ৫২ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, ১৪ কোটি ৪০ লাখ ডলারের মধ্যে ১১ কোটি ৮০ লাখ ডলারের জন্য দায়ী বহুজাতিক করপোরেশন এবং ২ কোটি ৬০ লাখ ডলারের জন্য দায়ী দেশের ধনী ব্যক্তিরা।

প্রতিবেদনে বলা হয়, কর রাজস্ব হারানোয় দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। এই তালিকায় ভারত (১৬৮৩ কোটি ডলার) ও পাকিস্তানের (৭৫ কোটি ৯০ লাখ ডলার) প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে।

মহানগর নিউজ/এআই