বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১

| অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১৯:১৮, ১৫ নভেম্বর ২০২১

মহানগর ডেস্ক

লাগামহীন রডের দাম—প্রতি টনে বেড়েছে ৮ হাজার টাকা

প্রকাশের সময়: ১৯:১৮, ১৫ নভেম্বর ২০২১

মহানগর ডেস্ক

লাগামহীন রডের দাম—প্রতি টনে বেড়েছে ৮ হাজার টাকা

বেড়েছে রডের দাম

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে রডের দাম প্রতি টনে বেড়েছে আট হাজার টাকা। এতে বিপাকে পড়েছেন ব্যক্তিগত বাড়ি নির্মাণকারী ও আবাসন ব্যবসায়ীরা।

সংশ্লিষ্ট ব্যবসায়ীরা জানান, বিশ্ববাজারে কাঁচামালের দাম এবং জাহাজ ভাড়া ব্যাপকভাবে বেড়েছে। করোনার প্রভাব কাটিয়ে বিশ্বে নির্মাণকাজ বেড়ে যাওয়ায় চাহিদা অনুসারে কাঁচামাল পাওয়া যাচ্ছে না। অন্যদিকে, নির্মাণকাজের ভরা মৌসুম হওয়াতেও এখন রডের চাহিদা বেশি। এসব কারণে দেশের বাজারেও রডের দাম বেড়েছে।

বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, ভালো মানের (৬০ গ্রেডের ওপরে) রড বিক্রি হচ্ছে প্রতি টন ৮০ থেকে ৮১ হাজার টাকায়, যা ১৫ থেকে ১৬ দিন আগেও বিক্রি হয় ৭২ থেকে ৭৩ হাজার টাকায়। এক মাস আগে দাম ছিল ৬৯ থেকে ৭০ হাজার টাকা। 

এদিকে, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্যমতে, গত এক মাসের ব্যবধানে বাজারে ভালো মানের রডের দাম বেড়েছে ৭ শতাংশের বেশি।

রড উৎপাদনের প্রধান কাঁচামাল স্ক্র্যাপের প্রায় ৮০ শতাংশই আমদানি করা হয় আমেরিকা ও ইউরোপের কয়েকটি দেশ থেকে। বাকি ২০ শতাংশ আসে দেশীয় জাহাজ ভাঙা স্ক্র্যাপ থেকে। 

সংশ্লিষ্টরা জানান, চাহিদা বেড়ে যাওয়ায় উন্নত দেশগুলো এখন আর জাহাজ ভাঙতে চাচ্ছে না। ফলে দেশে জাহাজ ভাঙা স্ক্র্যাপের পরিমাণও কমে গেছে।

এ বিষয়ে পিএইচপি ইস্পাতের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন, সারাবিশ্বে কাঁচামালের চাহিদা বাড়ছে। চাহিদা অনুযায়ী কাঁচামাল পাওয়া যাচ্ছে না। জাহাজ ভাড়া করলেও নির্দিষ্ট সময়ে তা আসতে পারে না। এ কারণে কারখানায় সক্ষমতা অনুসারে উৎপাদন করা যাচ্ছে না। তার নিজের কারখানাতেই উৎপাদন কমে ৩০ শতাংশে নেমেছে।

মহানগর নিউজ/এআই