বুধবার ১৯ জানুয়ারি ২০২২

| মাঘ ৬ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১২:০৭, ১২ জানুয়ারি ২০২২

নিজস্ব প্রতিবেদক

বিপ্লবী সূর্য সেনের ফাঁসি দিবস আজ

প্রকাশের সময়: ১২:০৭, ১২ জানুয়ারি ২০২২

নিজস্ব প্রতিবেদক

বিপ্লবী সূর্য সেনের ফাঁসি দিবস আজ

মাস্টারদা সূর্য সেন

বিপ্লবী মাস্টারদা সূর্য সেন ও তাঁর অন্যতম সহযোগী তারকেশ্বর দস্তিদারের ফাঁসি দিবস আজ। ১৯৩৪ সালের ১২ জানুয়ারি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ব্রিটিশবিরোধী বিপ্লবী এ দুজনের ফাঁসি কার্যকর করা হয়েছিল।

বিপ্লবী সূর্য সেন ‘যুগান্তর’ দলের চট্টগ্রাম শাখার প্রধান এবং ১৯৩০ সালে চট্টগ্রাম অস্ত্রাগার দখলের প্রধান সংগঠক। ১৮৯৪ সালের ২২ মার্চ চট্টগ্রামের রাউজানের নোয়াপাড়া গ্রামে সূর্য সেনের জন্ম। পুরো নাম সূর্যকুমার সেন। ডাক নাম কালু। বাবা রাজমনি সেন এবং মা শশীবালা দেবী।

স্থানীয় দয়াময়ী বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষার পর নোয়াপাড়া উচ্চ ইংরেজি বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করেন এবং ১৯১২ সালে চট্টগ্রাম ন্যাশনাল হাই স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চট্টগ্রাম কলেজে ভর্তি হন। মাস্টারদার নেতৃত্বে সে সময় চট্টগ্রাম চার দিন ব্রিটিশমুক্ত থাকে। 

ইংরেজরা সূর্য সেনকে ১৯৩৩ সালের ১৬ ফেব্রুয়ারি গৈরলা গ্রাম থেকে গ্রেপ্তার করে। তারপর কঠোর গোপনীয়তার মাধ্যমে বিচারকাজ চলে। প্রহসনের সে বিচারে সূর্য সেন ও তারকেশ্বরকে ফাঁসি এবং কল্পনা দত্তকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করা হয়। ফাঁসি কার্যকরের পর ব্রিটিশ শাসকেরা মাস্টারদা সূর্য সেন ও তারকেশ্বর দস্তিদারের মৃতদেহের সঙ্গে লোহার টুকরো বেঁধে বঙ্গোপসাগরে ভাসিয়ে দেয়।

চট্টগ্রামের অগ্নিযুগের বিপ্লবীদের স্মৃতিবিজড়িত এই ফাঁসির মঞ্চ ঐতিহাসিক নিদর্শন হিসেবে সংরক্ষণ করছে কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ।মাস্টারদা অবিভক্ত ভারতের স্বাধীনতা সংগ্রামী ছিলেন। তাঁর বীরত্বগাথা বর্তমান ভারত এবং বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাতেও পড়ানো হয়ে থাকে। ভারত এবং বাংলাদেশে তাঁর নামে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সড়ক,  বিশ্ববিদ্যালয়ে হল আছে। কলকাতা মেট্রো মাস্টারদা স্মরণে বাঁশদ্রোণী মেট্রো স্টেশনটির নামকরণ করেছে ‘মাস্টারদা সূর্য সেন মেট্রো স্টেশন।’ 

মাস্টারদার ফাঁসি দিবস উপলক্ষে আজ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।
 

কেডি