বুধবার ১৯ জানুয়ারি ২০২২

| মাঘ ৬ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১১:৩৮, ১৪ জানুয়ারি ২০২২

মহানগর ডেস্ক

করোনা চিকিৎসায় নতুন দুটি পদ্ধতির অনুমোদন

প্রকাশের সময়: ১১:৩৮, ১৪ জানুয়ারি ২০২২

মহানগর ডেস্ক

করোনা চিকিৎসায় নতুন দুটি পদ্ধতির অনুমোদন

প্রতীকী ছবি

করোনা চিকিৎসায় নতুন দুটি পদ্ধতিকে ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা । দুটি পদ্ধতি ব্যবহারে মৃত্যুর ঝুঁকি কমবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। গুরুতর অসুস্থতা ও মৃত্যু প্রতিরোধ করতে টিকার পাশাপাশি নতুন এই চিকিৎসা পদ্ধতি ব্যবহার করা যাবে। বিশ্বে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।

প্রথম পদ্ধতিতে করোনায় গুরুতর অসুস্থ রোগীদের কর্টিকসটারয়েডস নামে একটি ওষুধের সঙ্গে আর্থ্রাইটিসের ওষুধ বারিসিটিনিব  প্রয়োগ করলে ভেন্টিলেশনে নেওয়ার ঝুঁকি কমে যায়। মৃত্যুর ঝুঁকিও কমে।

দ্বিতীয় ক্ষেত্রে বলা হয়েছে সোট্রোভিম্যাব নামে মনোক্লোনাল অ্যান্টিবডি ব্যবহারের মাধ্যমে চিকিৎসার কথা। ডায়াবেটিস, বয়স্ক, রোগ প্রতিরোধক্ষমতা কম রোগীদের ক্ষেত্রে এই পদ্ধতি কার্যকর হতে পারে বলে মনে করছে  বিশ্ব স্বাস্থ্য।

প্রসঙ্গত, গত দু’বছরে কোভিড-১৯ চিকিৎসায় হাইড্রক্সক্লোরোকুইনিন, প্লাজমা থেরাপি, রেমডিসিভির ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য। আবার পরে সেই সুপারিশ বাতিলও করা হয়েছে। এ ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য পক্ষ যুক্তি দেওয়া হয়েছে, প্রাথমিক পর্যবেক্ষণে করোনা রোগীর চিকিৎসায় কার্যকরী মনে হলেও চূড়ান্ত পরীক্ষায় তার প্রমাণ মেলেনি।
 

কেডি