বুধবার ১৯ জানুয়ারি ২০২২

| মাঘ ৬ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১১:৩২, ১৯ ডিসেম্বর ২০২১

মহানগর ডেস্ক

যেভাবে পাবেন বুস্টার ডোজ

প্রকাশের সময়: ১১:৩২, ১৯ ডিসেম্বর ২০২১

মহানগর ডেস্ক

যেভাবে পাবেন বুস্টার ডোজ

করোনা ভ্যাকসিন দেওয়া হচ্ছে (ফাইল ছবি)

দেশে টিকার এখন পর্যন্ত প্রথম ডোজ দেওয়া হয়েছে ৬ কোটি ৮২ লাখ ১ হাজার ৪০ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৪ কোটি ৫৬ লাখ ৫৯ হাজার ৬০৭ জন। অর্থাৎ ১১ কোটি ৩৮ লাখ ৬০ হাজার ৬৪৭ ডোজ টিকা দেওয়া হয়েছে। 

স্বাস্থ্য অধিদফতর সূত্র জানায়, বুস্টার ডোজ হিসেবে ফাইজারকে বেছে নেওয়া হয়েছে। পৃথিবীর বেশিরভাগ দেশে বুস্টার ডোজ হিসেবে ফাইজারের টিকা দেওয়া হচ্ছে, এ বিষয়টি বিবেচনায় নিয়েই স্বাস্থ্য অধিদফতর ফাইজারের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু দেশে টিকাদান কর্মসূচি শুরু হয় অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ও ভারতের সেরাম ইনস্টিটিউট তৈরি কোভিশিল্ড দিয়ে। এই টিকাই দেশে বেশি মানুষকে দেওয়া হয়েছে। তাদেরও ফাইজারের টিকা দিয়েই বুস্টার দেওয়া হবে।

এদিকে করোনাভাইরাস নিয়ন্ত্রণে আজ রোববার থেকে দেশে শুরু হচ্ছে বুস্টার ডোজ। এ জন্য নতুন করে নিবন্ধন করা লাগবে না। প্রথমে সম্মুখসারির ব্যক্তিদের (চিকিৎসক, নার্স, সরকারি কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মী ও ষাটোর্ধ্ব ব্যক্তি) বুস্টার ডোজের আওতায় আনা হবে। পর্যায়ক্রমে অন্যরাও বুস্টার ডোজ পাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের একটি সূত্র জানায়, যারা করোনার টিকার দুই ডোজ নিয়েছে, তারা ধাপে ধাপে বুস্টার ডোজ পাবে। এ জন্য তাদের আর সুরক্ষা অ্যাপে নিবন্ধন করার প্রয়োজন হবে না।

আজ রোববার ১২টায় রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএসএ) মিলনায়তনে অডিটরিয়াম হলে ‘বুস্টার ডোজ প্রদান কার্যক্রম’-এর উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

জানা গেছে, যারা দুই ডোজ টিকা নিয়েছে, সুরক্ষা অ্যাপে সেই তথ্য রয়েছে। টিকাগ্রহীতাদের জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর রয়েছে সরকারের কাছে। এ ক্ষেত্রে যারা বুস্টার ডোজ পাবে, তাদের কোথায় কবে আসতে হবে, সেটি এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

ভ্যাকসিন নিতে টিকা কেন্দ্রে মানুষের ভিড় ( ফাইল ছবি)

গতকাল এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বুস্টার ডোজ প্রথমে পাবে সম্মুখসারির ব্যক্তিরা। যাদের টিকা নেওয়ার সময় ছয় মাস বা এক বছর হয়ে গেছে, প্রথমে তারাই বুস্টার ডোজ পাবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশে ফাইজারের ৬০ লাখ টিকা রয়েছে। সামনের মাসে আরো দুই কোটি টিকা আসবে। দেশের প্রায় সাত কোটি মানুষকে টিকার প্রথম ডোজ ও প্রায় সাড়ে চার কোটি মানুষকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হয়েছে। এরই মধ্যে ৩০ শতাংশ মানুষকে দুই ডোজ করে টিকা দেওয়া হয়েছে।

ওমিক্রণ ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে বিশ্বজুড়ে বুস্টার ডোজ দেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। শুধু যুক্তরাজ্যেই ১৫ হাজারের মতো ওমিক্রন ভ্যারিয়েন্টে শনাক্ত হয়েছে। সংক্রমণ ঠেকাতে নতুন করে বিধিনিষেধের পথে হাঁটছে বরিস জনসন সরকার।

এদিকে শনিবার ফ্রান্সের প্রধানমন্ত্রী সতর্ক করেছেন যে, ইউরোপে বিদ্যুৎ গতিতে ছড়িয়ে পড়ছে ওমিক্রন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তিন দিনে স্থানীয়ভাবে ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমণ দেড়গুণ বেড়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। বিশ্বে এখন পর্যন্ত ৮৯টি দেশে ওমিক্রন স্ট্রেইনের উপস্থিতি মিলেছে।
 

কেডি

সম্পর্কিত বিষয়: