বুধবার ১৯ জানুয়ারি ২০২২

| মাঘ ৬ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১৮:৫৬, ৬ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক :

ট্রায়ালে নতুন ইঞ্জিন : চট্টগ্রাম থেকে ছাড়লো বিজয় এক্সপ্রেস

প্রকাশের সময়: ১৮:৫৬, ৬ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক :

ট্রায়ালে নতুন ইঞ্জিন : চট্টগ্রাম থেকে ছাড়লো বিজয় এক্সপ্রেস

বাংলাদেশ রেলওয়ে

রেলের বহরে একে একে যুক্ত হতে চলেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র থেকে আনা উচ্চ ক্ষমতাসম্পন্ন লোকোমোটিভ (ইঞ্জিন)। এ ধারাবাহিকতায় ট্রায়ালে নামানো হয়েছে সম্প্রতি আনা ইঞ্জিন।

সোমবার (৬ ডিসেম্বর) চট্টগ্রাম রেলস্টেশন থেকে ট্রায়ালে যাত্রা শুরু করে ৩০২৯ সিরিজের ইঞ্জিনটি। ইঞ্জিনটি যুক্ত করা হয় চট্টগ্রাম টু ময়মনসিংহ রুটে চলাচলকারী বিজয় এক্সপ্রেসে। 

রেলওয়ে সূত্র জানায়, সোমবারের  ট্রায়ালকে সামনে রেখে ঝকঝকে বগি যুক্ত করা হয়েছে বিজয় এক্সপ্রেসে। পরে  ইঞ্জিনটি ফেনী স্টেশন পর্যন্ত ট্রায়াল রান সম্পন্ন করে। 

বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) পাহাড়তলী ওয়াহিদুর রহমান মহানগর নিউজকে জানান, ৩০২৯ সিরিজের ইঞ্জিনটি বিজয় এক্সপ্রেসে যুক্ত করা  হয়েছে। পাশাপাশি এ ট্রেনে নতুন ফরমেশনের বগি যুক্ত হয়েছে। 

এর আগে গত ২১ নভেম্বর সন্ধ্যায় কোরিয়া থেকে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায় ৩০২১ থেকে ৩০৩০ সিরিয়ালের দশটি ইঞ্জিন। পরের দিন ইঞ্জিন খালাস শেষে এগুলো রাখা হয় পাহাড়তলী ডিজেল শপে। 

দীর্ঘদিন ধরে ইঞ্জিন সঙ্কটে বেহাল ছিল ট্রেন চলাচল। এ কারণে যাত্রীবাহী ট্রেন ধীরগতিতে চলাচলের পাশাপাশি ব্যাঘাত ঘটছে পণ্যবাহী ট্রেন চলাচলেও। রেলওয়ে কর্মকর্তারা বলছেন, কোরিয়ান ইঞ্জিনগুলো রেলের বহরে যুক্ত হলে এ ধকল কিছুটা কমবে। 

যদিও প্রথম চালানের ১০টি ইঞ্জিন ২০২০ সালের ২ সেপ্টেম্বর আনা হলেও বিভিন্ন জটিলতায় প্রায় ৯ মাস ইঞ্জিনগুলো পড়ে ছিল পাহাড়তলী রেলওয়ে ডিজেল শপে।

পরে চলতি বছরের ২৫ এপ্রিল চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনার নিয়ে ঢাকায় চলাচল শুরু করে ৩০০১ সিরিয়ালের ইঞ্জিন এবং ২৬ এপ্রিল একই রুটে চালানো হয়েছে ৩০০২ সিরিয়ালের ইঞ্জিনটি। একইভাবে ৩০০৩ থেকে ৩০১০ পর্যন্ত বাকি ৮টি ইঞ্জিনও ক্রমান্বয়ে চলাচল শুরু করে ‘ট্রায়াল বেসিসে’। পরে এসব ইঞ্জিন যুক্ত করা হয় রেলের বহরে।

প্রসঙ্গত, ইঞ্জিনগুলো আমদানির ক্ষেত্রে চুক্তির শর্ত ভঙ্গ করেছে হুন্দাই রোটেম কোম্পানি (এইচআরসি)— এমন অভিযোগ ছিল। রেলওয়ে কমিশনিং কমিটি তাদের প্রতিবেদনে জানিয়েছে, সরবরাহকৃত ইঞ্জিনগুলোর চারটি মূল কারিগরি উপাদান ইঞ্জিন, অল্টারনেটর, কমপ্রেসর ও ট্র্যাকশন মোটর- যা চুক্তিতে উল্লেখিত বর্ণনার সঙ্গে মিলছে না।

মহানগর নিউজ/এপি/আরসি