বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১

| অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১৫:৩৬, ৯ নভেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রাম থেকে ট্রেন ছাড়তেই ফুটো ট্যাঙ্কে ভেসে যাচ্ছে তেল

প্রকাশের সময়: ১৫:৩৬, ৯ নভেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রাম থেকে ট্রেন ছাড়তেই ফুটো ট্যাঙ্কে ভেসে যাচ্ছে তেল

কর্ণফুলী এক্সপ্রেস

জ্বালানি তেলের দাম বাড়া নিয়ে লঙ্কাকাণ্ড! তেলের দাম বাড়ার খবরে রাস্তায় নেমেছিল পরিবহন শ্রমিক-মালিকরা। বলতে গেলে গত কয়েকটা দিনে তেল ইস্যুতে প্রায় অচল অবস্থা চট্টগ্রামসহ সারাদেশে।  যে তেল নিয়ে এতো কাণ্ড, সেই তেল ‘নয়ছয়’করছে রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীরা। চট্টগ্রাম থেকে ঢাকায় ছেড়ে যাওয়া একটি ট্রেনের পাওয়ারকার ফুটো থাকার পরও সেখানে ঢালা হয়েছে প্রায় ৪০০ লিটার তেল। অথচ সেখানে প্রয়োজন ছিল প্রায় ১২০ থেকে ১৫০ লিটার তেল। 

মঙ্গলবার (৯ নভেম্বর) সকাল ১০টার দিকে চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় কর্ণফুলী এক্সপ্রেস। ট্রেনটির পাওয়ারকারের ট্যাঙ্ক ফুটো থাকার কারণে তেল পড়ে ভেসে গেছে পাওয়ারকার। পরে দুপুরের দিকে ট্রেনটি কুমিল্লায়  পৌঁছালে ফুটোর মুখে বালতি বসিয়ে ‘তেল সংরক্ষণের’ চেষ্টা চালায় পাওয়ার কার অপারেটর সেলিম!

রেলওয়ে সূত্র জানায়, সোমবার (৮ নভেম্বর) কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে চট্টগ্রামে আসে। এরপর মঙ্গলবার সকাল ১০টায় ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। 

ট্রেনটিতে কর্মরত একজন মহানগর নিউজকে বলেন-‘এ ট্রেনের পাওয়ারকারে আগে থেকে সমস্যা। সেটা আমরা চট্টগ্রাম থেকে ট্রেন ছাড়ার সময় স্যারকে জানিয়েছি। তারপর ৪০০ লিটার তেল দেওয়া হয়েছে।’

রেলওয়ে সূত্র জানায়, ট্যাঙ্ক ফুটো হয়ে তেল ভেসে যাওয়ার বিষয়টি ইতিমধ্যে ঢাকা ও চট্টগ্রামে জানানো হয়েছে। তবে এ ঘটনা আগে জানানো হলেও কার্যত ব্যবস্থা নেয়নি দায়িত্বশীলরা।

এ বিষয়ে জানতে চেয়ে পাওয়ার কার অপারেটর সেলিমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মহানগর নিউজকে বলেন, ‘ট্রেনটি কুমিল্লায় আসার পর আমি ড্রাম লাগিয়ে দিয়েছি। এখন ড্রামে সংরক্ষণ করে ট্যাঙ্কে ফেলে দিব।এতে তেল নষ্ট হবে না।’
তবে পাওয়ারকারের বিষয়টি দেখভালের দায়িত্ব রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় ঊর্ধ্বতন উপ-সহকারী (বিদ্যুৎ) প্রকৌশলী শাহ আলমের। বেশ কয়েকবার মুঠোফোনে যোগাযোগ করা হলে কল রিসিভ করেন নি তিনি।
 

এপি/কেডি