বুধবার ১৯ জানুয়ারি ২০২২

| মাঘ ৬ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
২০:১৯, ১ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক :

উদ্বোধনকালে মেয়র

চট্টগ্রামের বিজয় মেলা আজ সারাদেশের প্রাণের মেলা

প্রকাশের সময়: ২০:১৯, ১ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রামের বিজয় মেলা আজ সারাদেশের প্রাণের মেলা

বেলুন উড়িয়ে পণ্য মেলার উদ্বোধন করছেন মেয়র রেজাউল করিম চৌধুরী

সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, জননেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে চট্টগ্রাম থেকে প্রথম বিজয় মেলার সূচনা হয়। পরে এ বিজয় মেলা ছড়িয়ে পড়ে দেশের প্রত্যেক জেলা ও শহরে। চট্টগ্রামে মুক্তিযুদ্ধের বিজয় মেলাকে প্রতিষ্ঠিত করতে অক্লান্ত পরিশ্রম করেছি আমরা। সেই আশির দশকের শেষভাগ থেকে নব্বই দশকজুড়ে। আজ বিজয় মেলা শুধু চট্টগ্রামে নয়, সমগ্র বাংলাদেশে প্রাণের মেলায় পরিণত হয়েছে। নতুন প্রজন্মের কাছে এই মেলা অনুপ্রেরণা ও উৎসব হয়ে উঠেছে।

আজ বুধবার (১ ডিসেম্বর) বিকালে নগরীর আউটার স্টেডিয়ামে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের উদ্যোগে পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রথম স্বাধীনতার প্রতীকযুদ্ধ শুরু হয়েছে এই চট্টগ্রাম থেকে। ১৯৫৮ সালে আইয়ুব খানের র্মাশাল ল’ প্রথম ভঙ্গ করেছিলেন চট্টগ্রামের ছেলেরা। ১৯৬৬ সালে বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান বাঙালির মুক্তির সনদ ছয় দফা দিয়েছিলেন চট্টগ্রামের লালদীঘির ময়দানের জনসভায়।  বঙ্গবন্ধু প্রথম স্বাধীনতার বার্তা পাঠিয়েছিলেন চট্টগ্রামের সন্তান জহুর আহমদ চৌধুরীর কাছে। আমাদের এ স্বাধীনতার কথা প্রথম সমগ্র বিশ্বে ঘোষণা করেছিলেন এম এ  হান্নান। তিনি চান্দগাঁওয়ে অবস্থিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে এ ঘোষণা দেন।

মেয়র আরও বলেন, স্বাধীনতার ঘোষণা প্রথম পাঠকারী এম এ হান্নানের কবর চিহ্নিত নেই। আমি ইতোমধ্যে নগর বাইশ মহল্লার সর্দার কমিটির সভাপতি মো. ইউছুপসহ প্রকৌশল বিভাগকে পাঠিয়েছি। সেখানে দেয়াল কেটে কবরের ওপর স্বাধীনতার প্রথম ঘোষণা পাঠকারীর স্মৃতিফলক করা  হবে। 

পরে তিনি বেলুন উড়িয়ে পণ্য মেলার উদ্বোধন ও স্টল পরিদর্শন করেন। এ সময় করোনার নতুন ভাইরাস ‘ওমিক্রন’ বিষয়ে সতর্কতা ও সরকারের বিধিনিষেধ অনুসরণ করে সকলকে মেলায় আসার আহ্বান জানান মেয়র।

মুক্তিযোদ্ধা অমল মিত্রের সভাপতিত্বে ও বিজয় মেলা পরিষদের মহাসচিব মোহাম্মদ ইউনুছের সঞ্চালনায় পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগ সভাপতি হাসিনা মহিউদ্দিন। বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা  বদিউল আলম, মহিউদ্দিন রাশেদ, পান্টু লাল সাহা, এনামুল হক, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, সৈয়দ মাহমুদুল হক, চসিক সংরক্ষিত কাউন্সিলর নিলু নাগ, আঞ্জুমান আরা প্রমুখ। 

মহানগর নিউজ/এইচবি/আরসি