বুধবার ১৯ জানুয়ারি ২০২২

| মাঘ ৬ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১৮:৫০, ১ ডিসেম্বর ২০২১

মহানগর ডেস্ক :

মহিউদ্দিন চৌধুরী ছিলেন চট্টগ্রামবাসীর বিবেকের কণ্ঠস্বর : সুজন

প্রকাশের সময়: ১৮:৫০, ১ ডিসেম্বর ২০২১

মহানগর ডেস্ক :

মহিউদ্দিন চৌধুরী ছিলেন চট্টগ্রামবাসীর বিবেকের কণ্ঠস্বর : সুজন

এবিএম মহিউদ্দিন চৌধুরীর কবরে দোয়া মোনাজাত করছেন চসিক সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন

এবিএম মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রামবাসীর বিবেকের কণ্ঠস্বর ছিলেন বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন।

বুধবার (১ ডিসেম্বর) বাদ আসর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর ৭৭তম জন্মবার্ষিকীতে তাঁর কবরে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া-মোনাজাতকালে তিনি এ মন্তব্য করেন।

এ সময় তিনি বলেন, স্কুলে পড়া অবস্থায় বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে ছাত্র রাজনীতিতে প্রবেশ করেন মহিউদ্দিন চৌধুরী। ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন দেশকে হানাদারমুক্ত করার জন্য। দেশ স্বাধীন হওয়ার পর শ্রমিকদের অধিকার আদায়ে জড়িয়ে পড়েন শ্রমিক রাজনীতিতে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক সপরিবারে নিহত হলে তিনি ভারতে গিয়ে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন। দেশে ফিরে পঁচাত্তর পরবর্তী বিভিন্ন স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে রাজপথে সংগ্রাম করতে গিয়ে বারবার জেল খেটেছেন। তারপরও পিছু হটার লোক ছিলেন না তিনি। অদম্য মনোবল এবং সাহসের ওপর ভিত্তি করে বিএনপি সরকারের আমলেই বিপুল ভোটে প্রথমবারের মতো চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হয়ে সবাইকে তাক লাগিয়ে দেন। টানা ১৭ বছর মেয়রের দায়িত্ব পালনকালে চট্টগ্রাম নগরীকে একটি পরিচ্ছন্ন, সুন্দর, শিক্ষা এবং স্বাস্থ্যবান্ধব নগরী হিসেবে উপস্থাপন করেন। মেয়র নির্বাচনের পূর্বে তাঁর উত্থাপিত ২৮ দফা দাবি এখন চট্টগ্রামের উন্নয়নের রোডম্যাপ হিসেবে গণ্য হচ্ছে।

সুজন আরও বলেন, চট্টগ্রামবাসীর স্বার্থের বিরুদ্ধে যখনই কোনো কিছু হয়েছে, প্রথমেই গর্জে উঠতেন তিনি। চট্টগ্রামবাসীর স্বার্থে কোনোদিন আপোষ করেননি এই মহান নেতা। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং চট্টগ্রামের ব্যাপারে তিনি ছিলেন অবিচল। বর্তমানে যারা বিভিন্ন দায়িত্বে আছেন তাদেরকেও চট্টগ্রামবাসীর স্বার্থে মহিউদ্দিন চৌধুরীর পদাঙ্ক অনুসরণ করার আহ্বান জানান সুজন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বন্দর থানা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হাজী মো. ইলিয়াছ, আব্দুর রহমান মিয়া, মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ইরফানুল আলম জিকু, কার্যনির্বাহী সদস্য আরাফাত রুবেল, ইসলামিয়া কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি মনিরুল হক মুন্না, চান্দগাঁও থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শহীদুল আলম শহীদ, আলী নেওয়াজ রাকিব, মোহাম্মদ তাসিন, ১১নং ওয়ার্ড ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম উদ্দিন তৌসিফ, মো. ইমতিয়াজ প্রমুখ।

মহানগর নিউজ/আরসি