বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১

| অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১০:৫২, ২৫ নভেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক :

নগরীর ১০ সরকারি স্কুলে অনলাইনে ভর্তির আবেদন শুরু আজ 

প্রকাশের সময়: ১০:৫২, ২৫ নভেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক :

নগরীর ১০ সরকারি স্কুলে অনলাইনে ভর্তির আবেদন শুরু আজ 

প্রতীকী ছবি

আজ থেকে শুরু হচ্ছে চট্টগ্রামের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তি আবদেন। এ বছর নগরীর ১০টি মাধ্যমিক বিদ্যালয়ে মোট ৩ হাজার ৬৬০টি আসন শূন্য রয়েছে। করোনা সংক্রমণ মাথায় রেখে এ বছরও লটারির মাধ্যমে সরকারি ও বেসরকারি বিদ্যালয়ে শূন্য আসনে ভর্তির সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

আজ বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকাল ১১টা থেকে অনলাইনে শুরু হবে  ভর্তির আবেদন প্রক্রিয়া, যা চলবে আগামী ৮ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত। অনলাইনে আবেদনের লটারির ফলাফল প্রকাশ করা হবে আগামী ১৫ ডিসেম্বর।

গত বছরের মতো এবারও চট্টগ্রাম  জেলা প্রশাসনের তত্ত্বাবধানে অনলাইনে এ ভর্তি কার্যক্রম পরিচালিত হবে। জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্য অনুযায়ী, চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে মোট  ৫১৫টি,  নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ে ৫৩৪টি, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়ে ১৯৯টি, সরকারি মুসলিম হাইস্কুলে ৪৭৬টি, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে ৩৮৯টি আসন শূন্য রয়েছে।

অন্যদিকে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৪৬৮টি, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৩৩৮টি, সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ১৫৯টি, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের বালক ও বালিকা শাখায় ৪৯৭টি এবং চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজে ৮৫টি আসন শূন্য রয়েছে।

১০টি সরকারি বিদ্যালয়ে শ্রেণিভিত্তিক শূন্য আসন : 

চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে পঞ্চম শ্রেণির উভয় শিফটে ৩১৭টি, অষ্টম শ্রেণিতে ১৮টি ও নবম শ্রেণিতে ১৮০টি, সরকারি মুসলিম হাই স্কুলে পঞ্চম শ্রেণিতে ১৫৭টি, ষষ্ঠ শ্রেণিতে ১৬০টি ও নবম শ্রেণিতে ১৫৯টি, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে ৩১৯টি, সপ্তম শ্রেণিতে ১০টি, অষ্টম শ্রেণিতে ২০টি, নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে ৪০টি, নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে ১৫৯টি, ষষ্ঠ শ্রেণিতে ১৬০টি, অষ্টম শ্রেণিতে ৯০টি ও নবম শ্রেণিতে ১২৫টি, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণির প্রাতঃ শাখায় ৭৯টি, দিবা শাখায় ৮০টি, ষষ্ঠ শ্রেণির প্রাতঃ শাখায় ১০টি, দিবা শাখায় ১০টি,  নবম শ্রেণিতে শুধু দিবা শাখায় বিজ্ঞান বিভাগে ২০টি শূন্য আসন রয়েছে।

অন্যদিকে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে খালি রয়েছে পঞ্চম শ্রেণিতে ৩০৯টি ও নবম শ্রেণিতে ১৫৯টি, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে ১৫৮টি, ষষ্ঠ শ্রেণিতে ১৬০টি, এবং নবম শ্রেণিতে ২০টি, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে বালক ৭৯ ও বালিকা ৭৯, ষষ্ঠ শ্রেণিতে বালক ৬৯ ও বালিকা ৭০, অষ্টম শ্রেণিতে বালক ৩০ ও বালিকা ৩০ এবং নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে বালক-বালিকা মিলে ৬০টি ও ব্যবসায় শিক্ষা বিভাগে বালক-বালিকা মিলে ৮০টি আসন, সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণির প্রাতঃশাখায়  ৭৯টি, দিবা শাখায় ৮০টি, চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের পঞ্চম শ্রেণিতে ১৫টি, ষষ্ঠ শ্রেণিতে ৩১টি ও নবম শ্রেণির ব্যবসায় শিক্ষা শাখায় ৩৯টি আসন।

চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ শহিদ উল্লাহ মহানগর নিউজকে বলেন, ‘আজ সকাল ১১টা থেকে আমাদের স্কুলসহ ১০টি স্কুলে অনলাইনে ভর্তি আবেদন করা যাবে। করোনার কারণে গত বছরের মতো এ বছরও বিদ্যালয় থেকে ভর্তি ফরম বিতরণ করা হবে না। আমরা অভিভাবকদের সুনির্দিষ্ট নীতিমালা দেখে অনলাইনে আবেদন করার আহ্বান জানাচ্ছি।’ 

অনলাইনে ভর্তি আবেদন যেভাবে :

গত ১৬ নভেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ২০২২ সালে স্কুলে ভর্তির প্রজ্ঞাপনে বলা হয়,  অনলাইনে আবেদনের ক্ষেত্রে একজন শিক্ষার্থীর ছবি, জন্মনিবন্ধন কার্ড, বাবা-মায়ের আইডি কার্ড, বিদ্যালয়ের নাম (বর্তমানে যে স্কুলে পড়ে) এবং স্থায়ী ও বর্তমান ঠিকানা জানিয়ে https://gsa.teletalk.com.bd/ এ ভর্তি আবেদন সম্পন্ন করতে হবে। বিগত বছরের মতো এবারও ভর্তির আবেদন ফি ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে। মোবাইলে টেলিটক প্রি-পেইড ব্যবহারকারীরা মুঠোফোন থেকে এসএমএসের মাধ্যমে এই ফি দিতে পারবেন।

অনলাইনে ভর্তি আবেদন বিষয়ে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মু. মাহমুদ উল্লাহ মারুফ মহানগর নিউজকে বলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশনা ও চট্টগ্রাম জেলা প্রশাসনের পরিচালনায় আজ থেকে নগরীর ১০টি হাই স্কুলে অনলাইনে আবেদন শুরু হচ্ছে। পূর্বের মতো এবারও তিনটি গুচ্ছে বা ভাগে (এ, বি এবং সি) করে ভর্তির কাজটি করা হবে। তবে একজন শিক্ষার্থী একটি গুচ্ছের ৫টি স্কুলে আবেদন করতে পারবে। এবছরও ডিজিটাল লটারি কার্যক্রমের মাধ্যমে আবেদনের ফলাফল ঘোষণা করা হবে নিদির্ষ্ট সময়ে।

মহানগর নিউজ/এইচবি/আরসি