বুধবার ১৯ জানুয়ারি ২০২২

| মাঘ ৬ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
০৯:৫৪, ২৮ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে আজ থেকে মিলবে বুস্টার ডোজ, যেভাবে পাবেন

প্রকাশের সময়: ০৯:৫৪, ২৮ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে আজ থেকে মিলবে বুস্টার ডোজ, যেভাবে পাবেন

আজ থেকে পটিয়া উপজেলায় বুস্টার ডোজ প্রদান শুরু হয়েছে

আজ ২৮ ডিসেম্বর থেকেই চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) জেনারেল হাসপাতাল কেন্দ্রে বুস্টার ডোজ প্রয়োগ শুরু হওয়ার কথা রয়েছে।

প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার জানান, বুস্টার ডোজ শুরুর বিষয়ে আমরা নির্দেশনা পেয়েছি। আজ থেকে আমরা বুস্টার ডোজের কার্যক্রম শুরু করবো। পটিয়া ও কর্ণফুলী উপজেলায়ও আজ থেকে বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে।

প্রথমে ফ্রন্টলাইনার (সম্মুখসারির যোদ্ধা) ও ষাটোর্ধ বয়সীদের বুস্টার ডোজ পাবেন। পরে অন্যদের দেওয়া হবে।

যাদের এসএমএস পাঠানো হবে, তারা নির্ধারিত সময়ে সংশ্লিষ্ট কেন্দ্রে গিয়ে বুস্টার ডোজ নিতে পারবেন। এসএমএস না পেলে বুস্টার ডোজ নেওয়ার সুযোগ নেই। ৬ মাস আগে যাদের দুই ডোজ টিকা সম্পূর্ণ হয়েছে, এসএমএস প্রেরণের ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবেন।

এসএমএস পাওয়া ব্যক্তিকে প্রথমে সুরক্ষা ওয়েবসাইট থেকে আবারও টিকা কার্ড ডাউনলোড করতে হবে। এরপর প্রিন্ট করে কেন্দ্রে নিয়ে যেতে হবে। নতুন টিকা কার্ডে তৃতীয় (বুস্টার) ডোজের তথ্য লিপিবদ্ধ করার সুযোগ রাখা হয়েছে।

জানা গেছে, দিনে একটি কেন্দ্রে ১০০ থেকে ২০০ জনকে বুস্টার ডোজ দেওয়া হবে। প্রাথমিকভাবে বুস্টার ডোজ হিসেবে ফাইজারের টিকা প্রয়োগের নির্দেশনা রয়েছে। তবে যেসব কেন্দ্রে ফাইজারের টিকা প্রয়োগের সুযোগ নেই, সেসব কেন্দ্রে বুস্টার ডোজ হিসেবে মডার্না ও অ্যাস্ট্রেজেনেকার টিকাও দেয়া যাবে।

কেডি