বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১

| অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১৬:৫৮, ২৬ অক্টোবর ২০২১

চবি প্রতিনিধি :

চবিতে ভর্তি পরীক্ষা চলাকালে ভ্রাম্যমাণ দোকান ও হেল্প ডেস্ক নিষিদ্ধ

প্রকাশের সময়: ১৬:৫৮, ২৬ অক্টোবর ২০২১

চবি প্রতিনিধি :

চবিতে ভর্তি পরীক্ষা চলাকালে ভ্রাম্যমাণ দোকান ও হেল্প ডেস্ক নিষিদ্ধ

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক প্রথম বর্ষে (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোনো ধরনের ভ্রাম্যমাণ দোকান ও হেল্প ডেস্ক বসানো যাবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৬ অক্টোবর) বিকালে উপাচার্যের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব তথ্য দেন চবি প্রক্টর অধ্যাপক রবিউল হোসাইন ভূঁইয়া।

ভর্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতি বিষয়ে সাংবাদিকদের প্রক্টর বলেন, আমরা ক্যাম্পাসের ভেতর কোনোরকম গাদাগাদি চাই না। দোকানপাট বসলে জটলা বাঁধে। অনেকে দোকান বসাতে আবেদন করেছে। কিন্তু আমরা তাদের না করে দিয়েছি। হেল্প ডেস্ক বিষয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের স্মরণ চত্বরে কেবল প্রক্টরিয়াল বডির একটা হেল্প ডেস্ক থাকবে। এছাড়া আর কোনো হেল্প ডেস্কের অনুমতি দেওয়া হবে না।

এ সময় চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। যানজট এড়াতে আমরা বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছি। তাছাড়া সড়কপথ ট্রাফিক নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

এ সময় চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত)  এস এম মনিরুল হাসান, বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডির সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, আগামীকাল ২৭ ও ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে বি-ইউনিটের ভর্তি পরীক্ষা। ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগের বছরের মতো এ বছরও চবিতে ভর্তি পরীক্ষা হবে ১২০ নম্বরের। এরমধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহু নির্বাচনী) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির জিপিএ অনুযায়ী যুক্ত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০। সকালের শিফটে ভর্তিচ্ছুরা পৌনে ১০টায় কেন্দ্রে প্রবেশ করবে। ওএমআর ফরম বিতরণ করা হবে সকাল ১০টা ১৫ মিনিটে। প্রশ্নপত্র বিতরণ করা হবে বেলা ১১টায়। পরীক্ষা শেষ হবে দুপুর ১২টায়। অন্যদিকে দুপুরের শিফটে ভর্তিচ্ছুরা ২টা ১৫ মিনিটে কেন্দ্রে প্রবেশ করবে। ওএমআর ফরম বিতরণ করা হবে বিকাল পৌনে ৩টায়। প্রশ্নপত্র বিতরণ করা হবে বিকাল সাড়ে ৩টায়। পরীক্ষা শেষ হবে বিকাল সাড়ে ৪টায়।

মহানগর নিউজ/আরসি