বুধবার ১৯ জানুয়ারি ২০২২

| মাঘ ৬ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
২১:৪৫, ২৬ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক

নগরজুড়ে শীতের পিঠা-পুলির ঘ্রাণ

প্রকাশের সময়: ২১:৪৫, ২৬ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক

নগরজুড়ে শীতের পিঠা-পুলির ঘ্রাণ

নগরীর ফুটপাতে তৈরি হচ্ছে পিঠা

শীতকাল এলেই বাঙালির মনে উঁকি দেয় পিঠার কথা। পিঠা ছাড়া বাঙালির শীত যেনো পরিপূর্ণ হয় না। শীতে রাস্তার মোড়ে মোড়ে পিঠা বিক্রির ধুম পড়ে যায়। গ্রামের লোকজন প্রায়ই পিঠা-পুলির স্বাদ পেলেও নগরবাসী অনেকটা বঞ্চিত। তবে শীতে নগরীর অলিগলি থেকে শুরু করে ব্যস্ত ফুটপাতে গড়ে ওঠে কিছু মৌসুমি পিটা-পুলির দোকান। আর এসব দোকানের সামনে দাঁড়িয়ে গরম ধোঁয়া ওঠা পিঠা খেতে ভিড় জমাচ্ছেন নগরবাসী। 

নগরীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, রাস্তার পাশে মাটি ও গ্যাসের চুলা নিয়ে বসেছেন মৌসুমি পিঠা বিক্রেতারা। এসব দোকানে বিক্রি হচ্ছে চিতই ও ভাঁপা পিঠা। গরম-গরম ধোঁয়া ওঠা চিতই পিঠার মূল আকর্ষণ ঝাল-ঝাল ভর্তা। খেজুরের গুড় আর নারকেল দিয়ে তৈরি ভাঁপা পিঠাতেও প্রবল আগ্রহ নগরবাসীর। মূলত সূর্যাস্তের সঙ্গে সঙ্গে দোকানিরা খুলে বসেন পিঠা-পুলির পসরা। লোভনীয় পিঠার পসরা দেখেই রাস্তার পাশে ভিড় জমে যায় ক্রেতাদের। মাত্র মূল্যে পাওয়া এসব পিঠা। 

নগরীর চেরাগী মোড়ে কথা হয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিফাতের সঙ্গে। তিনি এসেছেন বন্ধুদের সাথে আড্ডা দিতে। আড্ডা দিতে দিতে রাস্তার পাশে তৈরি হওয়া গরম পিঠা দেখে লোভ সামলাতে পারেন নি তিনি। ধোঁয়া ওঠা ভাঁপা পিঠার স্বাদ নিতে নিতে তিনি বলেন, ‘পিঠাগুলোর স্বাদ একদম ঘরের তৈরি পিঠার মত। চুলা থেকে নামানো মাত্র খাচ্ছি। গরম-গরম খাওয়ার স্বাদই আলাদা।’

প্রসঙ্গত, রাস্তার মোড়ে বিক্রি হওয়া চিতই পিঠার মূল আকর্ষণ, সঙ্গে কয়েক পদের ভর্তা। এতে রয়েছে সরিষা, কালোজিরা, ধনেপাতা, শুঁটকি, ডালের ভর্তা। 

মহানগর নিউজ/এসবি/এসএ