বুধবার ১৯ জানুয়ারি ২০২২

| মাঘ ৬ ১৪২৮

মহানগর নিউজ :: Mohanagar News

প্রকাশের সময়:
১৮:৩০, ১ ডিসেম্বর ২০২১

মহানগর ডেস্ক »

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এবার দুটি বিভাগ না রাখার সুপারিশ

প্রকাশের সময়: ১৮:৩০, ১ ডিসেম্বর ২০২১

মহানগর ডেস্ক »

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এবার দুটি বিভাগ না রাখার সুপারিশ

জাতীয় চলচ্চিত্র পুরস্কার

সিনেমার সবচেয়ে সম্মানজনক আসর জাতীয় চলচ্চিত্র পুরস্কার। চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ দিতে প্রতি বছরের সেরা কাজের ২৮টি বিভাগে এই সম্মান দেওয়া হয়। তবে এবার সেটা দেওয়া হবে ২৬টি ক্যাটাগরিতে। 

২০২০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সম্ভাব্য তালিকা ইতোমধ্যে শেষ করেছে জুরিবোর্ড। পুরস্কারে সম্ভাব্য বিজয়ীদের সেই তালিকা পাঠানো হচ্ছে তথ্য মন্ত্রণালয়ে। সেখান থেকে ক্যাবিনেটের অনুমোদনের পরই ক্যাটাগরিভিত্তিক জয়ীদের নাম প্রকাশ করা হবে বলে জানিয়েছেন জুরিবোর্ডের সদস্য নিজামুল কবির।

তিনি বলেন, এ বছর জাতীয় পুরস্কারের ২৮টি ক্যাটাগরির মধ্যে ২৬টি ক্যাটাগরিতে পুরস্কারের জন্য সুপারিশ করেছে জুরিবোর্ড। দুটি ক্যাটাগরিতে কাউকে পাওয়া যায়নি।

নিজামুল কবির বলেন, এ বছর আমরা ২৮টি ক্যাটাগরির মধ্যে ২৬টি ক্যাটাগরিতে পুরস্কারের জন্য সুপারিশ করেছি। বাকি দুটি ক্যাটাগরির পাইনি। মঙ্গলবার জুরিবোর্ডের শেষ সভায় আমাদের পক্ষ থেকে মনোনয়ন প্রক্রিয়ার কাজ শেষ করেছি। তালিকা তথ্য মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে। সেখান থেকে অনুমোদন আসার পরই নাম প্রকাশ করা হবে।

চলতি আয়োজনের জন্য মোট ২৭টি সিনেমা পুরস্কারের জন্য জমা পড়েছিল। এরমধ্যে ১৪টি পূর্ণদৈর্ঘ্য, ৭টি স্বল্পদৈর্ঘ্য ও ৬টি প্রামাণ্যচিত্র আছে। করোনার কারণে জাতীয় পুরস্কারের জন্য এবারই এতটা কম ছবি জমা পড়েছে।

জানা যায়, ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রের জন্য সেরা চলচ্চিত্র, অভিনেত্রী, অভিনেতা, খলনায়ক, পরিচালক, নৃত্য পরিচালক, সাজসজ্জাসহ ২৬টি বিভাগের তালিকা করা হয়েছে। যা জমা দেওয়া হবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে। সেখানে থেকে খসড়া তালিকা পৌঁছাবে প্রধানমন্ত্রীর দফতরে। অনুমতি পেলেই পুরস্কারগুলো সেরাদের হাতে তুলে দেওয়া হবে। ঐতিহ্য অনুযায়ী আগামী বছরের এপ্রিলে এই পুরস্কার দেওয়া হতে পারে।

মহানগর নিউজ/এসএ